কত দূর চলে গেছ
- শিমুল আহমেদ ২৮-০৪-২০২৪

(উৎস্বর্গ: বেলা' কে)

পথের ব্যবধান, অন্য অপরিচিত পথ
নতুন করে হয়তবা চিনে নিবে,
হৃদেয়র ব্যবধান, অন্য অপরিচিত হৃদয়
নতুন করে হয়তবা জেনে নিবে।
তবুও যে পথ, যে হৃদয়
রেখে এসেছো, ফেলে গেছো
গভীর অতীতের মতো হৃদয়ের কাছে,
সে পথ, সে হৃদয় বড় অাহত এখন
কার্তিকের কোন এক শীতার্ত রাতে
শিশির ভেজা ঘাসের হৃদয়ে
অশ্রু বিন্দুর মতো।

তুমি শুধু ব্যবধান জানো
রুচিসম্মত শিল্পবোধের বিচরণ
ভেঙ্গে দেয়া, অশ্রু ঝরানো, উপেক্ষা,
অবমাননা, লঙ্ঘিত হতে,
বুকের পাজড় ছুয়ে ঘৃণার চোখে
হৃদয়ে বিষের পিয়ালা ঢেলে দিতে।

তুমি সবকিছু জানো
পুরাতন ভেঙ্গে নতুন করে সাজাতে,
তুমি রংধনু দেখ,
মেঘলা অাকাশ অথবা হৃদয়ে অশ্রুবৃষ্টি
ওসবে তুমি বেখেয়ালি, বেখবর।
কত দূর তুমি চলে গেছ এতদিনে!
তবুও হৃদয় কেঁদে কেঁদে উঠে
ভালবেসে তোমাকে ক্ষমাহীন ঋনে।

১১/১১/২০০৯
বিলাস
৭৫, এম সাইফুর রহমান রোড
মৌলভীবাজার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।